A Dedicated Freelancer.

-->

Saturday, November 15, 2014

ফ্রীল্যাঞ্চিং এ শুধু কীওয়ার্ড রিসার্চ ই হতে পারে আপনার ইনকাম এর পথ।

পৃথিবীর মধ্যে আমার সবচেয়ে বোরিং কাজ হচ্ছে লেখালেখি করা। সেই ছোট বেলা থেকেই পরীক্ষার খাতায় রিভাইস দিতাম না, আবার যদি কিছু লেখা লাগে সেই ভয়ে, এমন কি চিটির যুগে যখন প্রেম করতাম তখন গার্লফ্রেন্ড এর সাথে যে কত জগড়া হইছে চিটিতে কন্টেন্ট কম থাকার জন্যে। কতো বার যে ভেবেছি ফ্রীল্যাঞ্চিং নিয়ে কিছু লিখি কিন্তু লেখা হয় না। যদি কোন দিন টাকা পয়সার মালিক হয় তবে এক জন লোক রাখবো ঠিক করেছি। আজকে অনেক কষ্টে লিখতে বসলাম...

রচনা লিখতে আমরা লিখতাম বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। সময়ের পরিবর্তনে এখন বলা যাই বর্তমান যুগ ইন্টারনেট এর যুগ। আমরা আজকে প্রতিনিয়ত ইন্টারনেট এর উপর নির্ভরশীল হয়ে পড়ছি। সেই ইন্টারনেট এর মাধ্যমে যদি ইনকাম করা যায় তো মন্দ কি। কেমনে ইনকাম করা যায় সেটা বলার দরকার আছে বলে মনে হয় না। এখন বাংলাদেশ এর একটা হট প্রফেশন হচ্ছে ফ্রীলাঞ্চিং। আমরা এখন কম বেশি সবাই এই বিষয় এ জানি। তাই সে দিকে যাচ্ছি না। আজকে শুধু বলব কেমনে শুধু কীওয়ার্ড রিসার্চ কাজ করেই ভালো টাকা আয় করা যাই।

Keyword Research

অনলাইন মার্কেটিং এ কথা আসলেই প্রথমে চলে আসে এসইও  এর কথা। এসইও তে কাজের ক্ষেত্র অনেক এবং অনেক... এসইও এর প্রথম ধাপ বলা যাই "কীওয়ার্ড রিসার্চ"। যেমন আর্টিকেল লিখেতে গেলেই প্রথমে কিওয়ার্ড ঠিক করে নিতে হয়। এখন কথা হল এই কিওয়ার্ড আমরা কেমনে ঠিক করবো??? কেমন কিওয়ার্ড ঠিক করা উচিত সে বিষয় এ এখন কিছু বলছি না। আমার মনে হয় যারা এসইও এর কাজ করে সবাই ই জানে। কিওয়ার্ড বাচাই করার জন্যে অনলাইন এ অনেক ফ্রী এবং পেইড টুলস পাওয়া যায়। ফী টুলস এর মধ্যে গুগল অ্যাডওয়ার্ডস খুব পরিচিত এবং পপুলার। গুগল এলগোরিদম আপডেট হওয়ার পর থেকে ফ্রী টুলস গুলা তেমন একটা কাজ করে না। আর ফ্রী জিনিষ কখন ও ১০০% পারফেক্ট হয় না।
কীওয়ার্ড রিসার্চ এর জন্যে আমার সাজেশন হল "Long Tail Pro". এই সফটওয়্যার দিয়ে খুব সুন্দর করে সিমপ্ল ভাবেই কীওয়ার্ড নির্বাচন করা যায়। এই টুলস দিয়ে আপনি অনেক কিছুই জানতে পারবেন। সফটওয়্যার টি আপনাকে কি কি সুবিধা দিবে তা দেখে নিতে পারেন এই লিঙ্ক থেকে। বিস্তারিত 


কী ওয়ার্ড

সব চেয়ে ভালো আর একটা দিক হল আপনি ১০ দিন ফ্রী ব্যাবহার ও করতে পারবেন।

এখন কথা হল শুধু এই সফটওয়্যার দিয়ে কেমনে আয় করবেন???
অনলাইন এ ফ্রীল্যাঞ্চিং সাইট এর মধ্যে অন্যতম ওডেস্ক, ইলাঞ্চ এবং  Freelancer.com. 
আপনি এই সাইট এ গেলে শুধু 'Keyword Research" অনেক প্রোজেক্ট পাবেন। এখন কথা হল এই সহজ কাজ বায়ার ক্যান নিজে করে না??? হিসাব টা বেশ সহজ, বায়ার এর অত টাইম নাই, তার থেকে বড় কথা এই টুলস এর দাম ৯৭ ডলার। যদি আপনি সেই কাজ করে দেন ১০-১৫ ডলার এ তাহলে বায়ার শুধু একটা সাইট এর জন্যে ক্যান ৯৭$ খরচ করে সফটওয়্যার টি কিনবে??
এছাড়া আপনি কিছু মাইক্রো ফ্রীল্যাঞ্চিং সাইট থেকে ও কম সময় দিয়ে বেশ ভালো আয় করতে পারবেন। বিশ্বাস না হলে  Fiverr.com এ যেয়ে Keyword Research লিখে সার্চ দিয়ে দেখতে পারেন।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে টাকা আয় করা এতই যদি সহজ হয় তাহলে অন্যরা করছে না কেন??? কেউ যে করছে না এইটা ভুল। অনেকেই করছে আবার অনেকে করতে ভয় পায় শুধু টাকা খরচ করতে ভয় পায় বলে। আমরা শুধু ফ্রী জিনিষ খুজি। কথা দিচ্ছি যদি ১ মাস এর মধ্যে আপনার ওই ৯৭$ ফেরত পাবেন।

লেখা লেখি তে ভালো না, তাই অত ভালো লেখা আশা না করাই ভালো। ইনকাম করতে পারলেই হল। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। চেষ্টা করবো যথাযথ সাহায্য করার।
সবাইকে ধন্যবাদ। কমেন্ট করলে অথবা শেয়ার করলে লেখাই আগ্রহ পাবো এবং আশা করি ভবিষ্যতে আর ভালো কিছু দিতে পারব।








No comments:

Post a Comment